Future Plan


ভবিষ্যত পরিকল্পনা

ক. প্রশিক্ষণ ভবন কাম ডরমেটরী নির্মানঃ একাডেমীতে ছাত্র/ছাত্রীদের প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় কক্ষ না থাকায় সুষ্ঠুভাবে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার জন্য কক্ষ নির্মাণ করা অত্যন্ত প্রয়োজন। অনেক দুরদুরান্ত থেকে ছাত্র/ছাত্রীরা প্রশিক্ষণ নিতে একাডেমীতে এসে থাকেন। আবাসিক ব্যবস্থা থাকলে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ কোর্স চালু করে প্রত্যন্ত অঞ্চলের ও বিভিন্ন জেলার ছেলে-মেয়েদেরকেও প্রশিক্ষণ প্রদান সম্ভবপর হবে।

খ. একাডেমীর বিদ্যমান অডিটেরিয়ামের সংস্কার ও শীতাতপ নিয়ন্ত্রন ব্যবস্থা সংযোজনঃ একাডেমীর বিদ্যমান অডিটেরিয়ামের সংস্কার ও শীতাতপ নিয়ন্ত্রন ব্যবস্থা না থাকায় গরমের সময় অনুষ্ঠান করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। প্রচুর দর্শক সমাগম হওয়ায় মাননীয় অতিথিবৃন্দ, শিল্পীবৃন্দসহ সকলকেই নিদারুন কষ্ট করে অনুষ্ঠান উপভোগ করতে হয়। বিধায়, একাডেমীর অডিটেরিয়ামে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা সংযোজন করা অতীব প্রয়োজন এবং একাডেমীর অডিটোরিয়ামের বিভিন্ন স্থানে দেওয়াল ড্যামেজ হয়ে পড়ায় তা মেরামত করা প্রয়োজন।

গ. একাডেমীর জন্য ১টি  মাইক্রোবাস ক্রয়ঃ একাডেমীতে ১টি যানবাহনও না থাকায় একাডেমীর সার্বিক কার্যক্রম পরিচালনায় প্রতিনিয়ত অসুবিধার সম্মুখীন হতে হয়। তাই জরুরী ভিত্তিতে একাডেমীর জন্য একটি মাইক্রোবাস ক্রয় করা প্রয়োজন।

ঘ. আঞ্চলিক পর্যায়ে প্রশিক্ষণ কেন্দ্র নির্মানঃ রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমীটি বিভাগীয় একাডেমী হওয়ায় বিভাগের অন্যান্য জেলার এবং ক্ষুদ্র নৃগোষ্ঠী অধ্যুষিত এলাকায় প্রশিক্ষণ কেন্দ্র নির্মান করা প্রয়োজন যাতে একাডেমীর প্রশিক্ষকবৃন্দ আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে অধিকতর ক্ষুদ্র নৃগোষ্ঠী ছেলে-মেয়েদের প্রশিক্ষণ প্রদান করতে পারে।

ঙ. জেলা ও বিভাগীয় পর্যায়ে ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক উৎসব ও মেলা আয়োজনঃ উত্তরাঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর নান্দনিক সাংস্কৃতিকে সর্বসাধারণের কাছে তুলে ধরতে এবং তাদের হস্তশিল্পের প্রচার ও প্রসারের লক্ষ্যে বিভিন্ন জেলা ও বিভাগীয় পর্যায়ে ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক উৎসব ও মেলা আয়োজন করা প্রয়োজন।

চ. ক্ষুদ্র নৃগোষ্ঠী শিল্পীদের প্রতিভা অন্বেষণ কর্মসূচী বাস্তবায়নঃ প্রত্যন্ত গ্রামাঞ্চলে বিভিন্ন গ্রামে লুকিয়ে থাকা ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রতিভাবান শিল্পীদের খুজে বের করে প্রতিভা বিকাশের লক্ষ্যে এ ধরনের কর্মসূচী গ্রহণ করা প্রয়োজন।