Director’s Message


director ‘রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমীটি গণপ্রজাতন্ত্রী  বাংলাদেশ সরকার এর সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীন একটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক  প্রতিষ্ঠান।

রাজশাহী বিভাগে  বসবাসরত ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সাংস্কৃতিক উন্নয়নের লক্ষ্যে নির্মিত ‘রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমীটি রাজশাহী শহর থেকে প্রায় ৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে মোল্লাপাড়া নামক স্থানে অবস্থিত। একাডেমীর চারিপাশে বেশ কয়েকটি ক্ষুদ্র নৃগোষ্ঠী/আদিবাসী পাড়া রয়েছে। তাছাড়া বিভাগীয় একাডেমী হওয়ার কারণে একাডেমীর বিভিন্ন অনুষ্ঠান, সেমিনার, মেলা ও  উৎসবে রাজশাহী বিভাগের মোট ৮ (আট) টি জেলা থেকেই ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সর্বস্তরের মানুষের অংশগ্রহণে মূখরিত থাকে। রাজশাহী বিভাগে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠীর নান্দনিক ও বর্ণিল সাংস্কৃতিক ঐতিহ্যকে সংরক্ষণ, সচেতনতা বৃদ্ধি, ভাষা, সাহিত্য ও ইতিহাস বিষয়ক নৃতাত্বিক গবেষণা, প্রকাশনা, প্রশিক্ষণ, ডকুমেন্টশন এবং প্রদশর্নী ও প্রচারের মাধ্যমে ক্ষুদ্র নৃগোষ্ঠী সংস্কৃতির বিকাশ সাধনের লক্ষ্যে রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমী কাজ করে যাচ্ছে। ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন সম্প্রদায়কে উন্নয়নের মূল ¯্রােতধারায় সম্পৃক্ত করার কার্যকর পদক্ষেপ নেয়া হয় ।

‘ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন’- ২০১০-এর প্রেক্ষিতে রাজশাহী বিভাগের মাননীয় বিভাগীয় কমিশনারের সভাপতিত্বে গঠিত ১০ (দশ) সদস্যের একটি নির্বাহী পরিষদের মাধ্যমে একাডেমীর সার্বিক কার্যক্রম পরিচালিত হচ্ছে।