Activities (till 2014-2015)


২০১৪-২০১৫ পর্যন্ত  উল্লেখযোগ্য কার্যক্রম

ক. প্রশিক্ষণ কার্যক্রম ঃ রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমীতে নিয়মিতভাবে বিভিন্ন বিষয় যেমন সাধারণ সংগীত, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সংগীত, নৃত্য, বাদ্যযন্ত্র ও নাটক এর উপর প্রশিক্ষন কার্যক্রম পরিচালিত হচ্ছে। সপ্তাহে ৩ দিন প্রশিক্ষন ক্লাস ত্রবং বাকি ২ দিন মহড়া ক্লাস অনুষ্ঠিত হয়।

খ. জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদ্যাপনঃ অমর ২১ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, মহান স্বাধীনতা দিবস ও মহান বিজয় দিবসসহ জাতীয় এবং আন্তর্জাতিক দিবসগুলো অত্যন্ত গুরুত্বের সাথে  উদ্যাপন করা হয়। প্রতিটি দিবসের কর্মসূচীতে প্রতিযোগিতা, আলোচনাসভা, পুরস্কার বিতরণী এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গ. লাইবেরী স্থাপনঃ ক্ষুদ্র নৃগোষ্ঠীর ঐতিহ্যবাহী গুরুত্বপূর্ণ নানাবিধ বিষয়ভিত্তিক বইপত্রের সমন্বয়ে ১টি লাইবেরী স্থাপন করা হয়েছে। বিগত বছর গুলিতে নতুন নতুন বই ক্রয়ের মাধ্যমে লাইব্রেরী সমৃদ্ধ হয়েছে।

ঘ. জন্ম-জয়ন্তী উদ্যাপন ঃ জাতীয় শিশু দিবস, রবীন্দ্র জন্ম-জয়ন্তী এবং নজরুল জন্ম-জয়ন্তী অত্যন্ত গুরুত্বের সাথে  উদ্যাপন করা হয়।

ঙ. অডিও-সিডি/এলবাম তৈরী ঃ ২০১৪-২০১৫ অর্থবছরে ক্ষুদ্র নৃগোষ্ঠী ভাষায় ও বাংলা ভাষায় দেশাত্বকবোধক গানের সন্ময়ে ২ টি অডিও এলবাম প্রকাশ করা হয়েছে।

চ. ক্ষুদ্র নৃগোষ্ঠী বিভিন্ন দিবস ও উৎসব উদ্যাপন ঃ- উত্তরাঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর বাহা, সহরায়, কারাম, জিতিয়া প্রভৃতি উৎসব এবং সিঁধু-কানু দিবসসহ ক্ষুদ্র নৃগোষ্ঠীরসামাজিক ও ধর্মীয় উৎসবসমুহ যথাযোগ্য মর্যাদায় উদ্যাপন করা হয়।

ছ. মতবিনিময় সভা ঃ ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ও অবিভাবকদের সাথে প্রতি ৩ মাস অন্তর মতবিনিময় সভার আয়োজন করা হয়। উক্ত মতবিনিময় সভায় একাডেমীর প্রশিক্ষণ কার্যক্রম, ছাত্র-ছাত্রী বৃদ্ধি ও সমসাময়িক নানা বিষয়ে আলোচনা করে বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়।

জ. সেমিনার ঃ রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমীর আয়োজনে প্রতি বছরেই উত্তরাঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা ও সাংস্কৃতিক উন্নয়নে বিষয়ভিত্তিক সেমিনারের আয়োজন করা হয় যেখানে বিভাগের ৮টি জেলা থেকেই প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

ঝ. অডিও ভিজ্যুয়াল ডকুমেন্টারী ফিল্ম নির্মাণ: ২০১৪-২০১৫ অর্থবছরে রাজোয়াড় এবং পাহাড়িয়া ক্ষুদ্র জাতিস্বত্তার জীবন ও সংস্কৃতি নিয়ে মোট ০২ টি ডকুমেন্টারী ফিল্ম নির্মান করা হয়েছে।

ঞ. মিউজিক ভিডিও:  ২০১৪-২০১৫ অর্থবছরে ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন গানের উপর ১ টি মিউজিক ভিডিও নির্মাণ করা হয়েছে।

ট. কর্মশালা আয়োজন: রাজশাহী অঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর সমৃদ্ধ লোক সংস্কৃতির মধ্যে পূজা, প্রকৃতি, প্রেমকেন্দ্রিক, উৎসবকেন্দ্রিক, ব্রতকেন্দ্রিক, ঘটনাকেন্দ্রিক প্রভৃতি বহুধারার সঙ্গীত ও নৃত্যের  কোরিওগ্রাফার এবং বাদ্যযন্ত্রীদের সমন্বয়ে পক্ষকালব্যাপী “প্রশিক্ষণ কর্মশালা” করা হয়েছে এবং তাদের প্রত্যেককে সাটিফিকেট প্রদান করা হয়েছে।

ঠ.ক্ষুদ্র নৃগোষ্ঠীর হস্তশিল্প মেলা ও সাংস্কৃতিক উৎসব : রাজশাহী অঞ্চলসহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠীর নান্দনিক সংস্কৃতিকে সমন্বয় করে একমঞ্চে তুলে ধরা এবং তাঁদের ঐতিহ্যবাহী হস্তশিল্পের প্রচার ও বাজারজাতকরণে সহায়তা প্রদানের লক্ষ্যে প্রতিটি অর্থ বছরে ৫ অথবা ৩ দিনব্যাপী  “ক্ষুদ্র নৃগোষ্ঠীরহস্তশিল্প মেলা ও সাংস্কৃতিক উৎসব” এর আয়োজন করা হয়।

ড. নৃতাত্বিক গবেষণা : ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর রয়েছে নিজস্ব সমৃদ্ধ ভাষা ও সংস্কৃতি। এই সংস্কৃতিকে ধারণ ও বিকাশের লক্ষ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা কার্য পরিচালিত হয়েছে। ২০১৪-২০১৫ অর্থবছরে সাংস্কৃতিক পরিমণ্ডলে ক্ষুদ্র নৃগোষ্ঠী শিশু বিষয়ে ১টি গবেষণা গ্রন্থ প্রকাশ করা হয়েছে।

ঢ.সুভিন্যির সপ ঃ ২০১৪-২০১৫ অর্থবছরে স্যুভিনিয়র সপ এর জন্য প্রয়োজনীয় বইপত্র, সাময়িকী ও ক্ষুদ্র নৃগোষ্ঠীরনিজস্ব হস্তশিল্প, শো-পিস, পোশাক, ফটোএলবাম, ছবি, পোষ্টার, প্রভৃতি প্রদর্শনী ও বিক্রয়ের জন্য সংগ্রহ করা হয়েছে।

ণ. ক্ষুদ্র নৃগোষ্ঠী ঐতিহ্য সংগ্রহশালা স্থাপন ঃ ক্ষুদ্র নৃগোষ্ঠীর ঐতিহ্যবাহী পোশাক সামগ্রী, ব্যবহার্য গৃহস্থালী সামগ্রী, বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্র, ব্যবহার্য বিভিন্ন ধরনের অলংকারাদি, শিকারের সাজসরজ্ঞাম এবং  ব্যবহার্য বিভিন্ন ধরনের আসবাবপত্রের সমন্বয়ে যাদুঘর স্থাপন করা হয়েছে। প্রতি অর্থবছরে নতুন নতুন সংগ্রহের মাধ্যমে সংগ্রহশালাটি সমৃদ্ধ করা হয়।